লাতিন আমেরিকার মৃত্যুর এপিসেন্টার হয়ে উঠছে ব্রাজিল!১৫,৬৩৩ জনের মৃত্যু হয়েছে

0

সমাচার ডেস্ক: কিছুদিন আগে লাতিন আমেরিকার একটি দৃশ্য সামনে এসেছিল যা নাড়িয়ে দিয়েছিল স্বাস্থ্যব্যবস্থার ভিত।মানুষের মরদেহ রাস্তায় পড়ে আছে। সেই মরদেহ সরানো হচ্ছে তালিকা করে, যার জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে। এই সংবাদ ছড়িয়ে পড়েছিল দেশ-বিদেশের নানা স্থানে। ইকুয়েডরের গুয়াইয়াকিল শহরে কোভিড -১৯ এর কারণে ভয়াবহ জনস্বাস্থ্য সংকট তৈরি হয়েছে।

আমেরিকা ধুকছে এখন করোনার সাথে লড়াই করতে। বিশ্বের অন্যতম ডোনাল্ড ট্রাম্প প্রায় হতভম্ব হয়ে এসেছে বর্তমান পরিস্থিতি দেখে। এর মধ্যে আশার আলো আবিষ্কারের পথে কিছুটা অগ্রসর হলেও তা এখনো সম্পূর্ণরূপে বাজারে আসতে অনেক দেরি রয়েছে। কিন্তু এর মাঝেই লাতিন আমেরিকার ব্রাজিল কিন্তু কিছুতেই যেন মৃত্যুর হাত থেকে রক্ষা পাচ্ছে না।

লাতিন আমেরিকায় করোনার কেন্দ্রস্থল হয়ে উঠেছে ব্রাজিল। সেখানে করোনায় ১৫,৬৩৩ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ২৩৩,১৪২ জন। লাতিন আমেরিকার দেশ গুলির মধ্যে সচেতনতা বৃদ্ধির প্রয়োজন রয়েছে তা অনেকদিন ধরেই বলছে বিশেষজ্ঞদের একাংশ। তবে এই মৃত্যুর রাশ টানা যাবে তা সময় বলবে। তবে বিশেষজ্ঞদের বক্তব্য, কম নমুনা পরীক্ষার অর্থ হল আদতে করোন আক্রান্তের সংখ্যা ১৫ গুণ বেশি। তাঁদের সতর্কতা, এখনও সবচেয়ে খারাপ অবস্থা আসেনি।