বড় খবরঃ এবার সবার জন্য বাজারে এল রুশ করোনা টিকা ‘SPUTNIK V’ এর প্রথম ব্যাচ!

0

সমাচার ডেস্ক:বিশ্ব জুড়ে করোনা মহামারী চলছে এমন সময় উঠে আসলো সুখবর যা শুনে কিছুটা সস্তির নিঃশ্বাস ফেললেন চিকিৎসক থেকে শুরু করে সাধারণ মানুষ।বাজারে আসতে চলেছে রুশ করোনা টিকা SPUTNIK V এর প্রথম ব্যাচ।

রাশিয়ার তৈরি টিকার সুরক্ষা ও কার্যকারিতা নিয়ে অনেক প্রশ্ন উঠলেও , এবার সব বিতর্কে জল ঢেলে বাজারে আসছে রুশ করোনা টিকা SPUTNIK V এর প্রথম ট্রায়াল  ব্যাচ।রাশিয়ার হাত ধরেই বিশ্ব বাজারে প্রথম ছাড়া হল করোনার কার্যকরী টিকা। বিশ্বজুড়ে বর্তমান করোনা পরিস্থিতির নিরিখে এই খবর অনেকটা স্বস্তি এনে দিয়েছে টিকিৎসক থেকে সাধারণ মানুষের মনে।

১১ই আগস্ট বিশ্বের প্রথম করোনা টিকা হিসেবে SPUTNIK V এর রেজিস্ট্রেশন করা হয়েছে।রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাই মুরাস্কো আগেই জানিয়েছিলেন, ‘Sputnik V’-এর প্রথম ব্যাচ বাজারে আসছে সেপ্টেম্বরের মধ্যেই। পূর্ব প্রতিশ্রুতি মতো মঙ্গলবারেই মিলল সেই সুখবর।

সুরক্ষা ও কার্যকারিতা নিয়ে একাধিক বিতর্কের মধ্যে দিয়ে বিশ্বের প্রথম করোনা টিকা আবিষ্কারের কাজ শুরু করে দিয়েছিলো রাশিয়া।ল্যানসেট’-এর প্রকাশিত Sputnik V-এর ট্রায়ালের ফলাফলে রুশ বিজ্ঞানীরা জানান, “ভাইরাসের সংক্রমণ রুখতে এবং একইসঙ্গে শরীরকে ভিতর থেকে শক্তিশালী করে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই টি-সেল আর অ্যান্টিবডি। তাঁদের দাবি, মাত্র ১৪ দিনের মধ্যেই এই টি-সেল আর অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম হয়েছে Sputnik V”।

Sputnik V-এর প্রথম ও দ্বিতীয় ধাপ পরীক্ষা শেষ হলেও চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা শেষ হইনি। Sputnik V-এর বণ্টন আপাতত রাশিয়ার মধ্যে সীমাবদ্ধ থাকবে।RDIF তাদের অফিসিয়াল ওয়েবসাইটে জানাই 20 টি দেশ এই টিকা পাওয়ার জন্য আগ্রহ দেখিয়েছে।এর মধ্যে ভারতও আছে,শুধু ট্রায়ালেই নয়, Sputnik V-এর উৎপাদন, বন্টনেও ভারতকে পাশে চাইছে রাশিয়া।