বড় খবরঃ করোনার বিরুদ্ধে লড়তে সক্ষম অক্সফোর্ডের টিকা

0

সমাচার ডেস্ক: এই মুহূর্তের সব থেকে বড় খবর অক্সফোর্ডের টিকা করোনা মোকাবেলায় সফল।এই ভ্যাকসিন করোনা ভাইরাসে সঙ্গে মোকাবিলা করতে সফল।আজ (সোমবার) সকাল থেকেই এই ট্রায়ালের ফলাফলের দিকে নজর ছিল গোটা বিশ্বের।ব্রিটিশ পত্রিকা ‘দি ল্যানসেট’ অক্সফোর্ডের করোনা টিকার ফল প্রকাশ হয়েছে।এই টিকার প্রথম পর্বের হিউম্যান ট্রায়ালের ফলাফল অনুযায়ী করোনা মোকাবেলায় সফল। কোন বিরুপ প্রতিক্রিয়া নেই।

অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি প্রতিষেধকটির তৃতীয় তথা শেষ পর্যায়ের ট্রায়াল চলছে। ব্রিটেন, আমেরিকা, ব্রাজিল মিলিয়ে ৪৫ হাজার স্বেচ্ছাসেবকের উপর শেষ পর্যায়ের ট্রায়াল চলছে। শীঘ্রই শেষ হবে ট্রায়াল। তার মধ্যেই এই ফলাফল নিশ্চিত করল, এই টিকার কোনও বিরূপ প্রভাব নেই।

এই টিকা মাত্র ১৪ দিনের মধ্যে টি কোষ প্রতিক্রিয়া তৈরী করছে। এবং ২৮ দিনের মধ্যেই অ্যান্টিবডি প্রতিক্রিয়া তৈরী হচ্ছে দেহে। টি কোষ প্রতিক্রিয়ায় এটি কোনও কোষ ভাইরাসে সংক্রামিত হলে সেটিকে আক্রমণ করতে পারে। অ্যান্টিবডি প্রতিক্রিয়ায় রক্তে ভাইরাস ছড়িয়ে পড়া থেকে আটকে দিচ্ছে এই টিকা।

তবে এখনও ফেজ ২ ও ফেজ ৩-এর পরীক্ষা চলছে। ব্রিটেন , ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকায় সব মিলিয়ে ৪৫ হাজার স্বেচ্ছাসেবকের উপর শেষ পর্যায়ের ট্রায়াল চলছে। খুব শীঘ্রই শেষ হবে এই ট্রায়াল। তবে এই ফলাফল নিশ্চিত করল যে করোনা মোকাবেলায় সফল এই টিকার এবং বিরূপ প্রভাব নেই।