করোনার বিরুদ্ধে যুদ্ধে ৪০ পয়সা দামের অ্যান্টাসিড! মজুদ বাড়ানোর নির্দেশ কেন্দ্রের 

0

রাজীব ঘোষঃ– করোনার প্রতিরোধের লড়াইয়ে অ্যান্টাসিডের হাত ধরেই আশার আলো দেখতে পাচ্ছেন বিজ্ঞানীরা। জানা গিয়েছে, ৪০ পয়সা দামের একটি অ্যান্টাসিড ফামোটিডাইন এবার করোনার বিরুদ্ধে যুদ্ধে পথ দেখাচ্ছে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ইতিমধ্যেই এই এন্টাসিডের মজুদ বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে। এক সংবাদ মাধ্যম সূত্রে খবর, এই ওষুধ মজুদ করার পরিমাণ জানানোর জন্য সরকার অনুমোদিত ভারতীয় জনশুদ্ধি পরিযোজনা এবং ন্যাশনাল ফার্মাসিটিক্যাল প্রাইসিং অথরিটি কে নির্দেশ দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই দেশে এই ওষুধের উৎপাদন ক্ষমতা ও দেশীয় বাজারে এর উপস্থিতির হার সম্পর্কে বিস্তারিতভাবে খোঁজখবর নিচ্ছে। বিভিন্ন ব্র্যান্ডের মধ্যে ফামোটিডাইন পাওয়া যায়, তবে ভিন্ন ভিন্ন নামে। ভারতে এটি ফ্যামোসিড বলে পরিচিত। আমেরিকা এই ওষুধ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছে। সেখানে এটি পেপসিড বলে পরিচিত। বিজ্ঞানীরা বলছেন, করোনা আক্রান্তদের মধ্যে অনেকেই এ কিউট হার্টবার্ন বা অ্যাসিডিটির সমস্যায় ভুগছিলেন।

তাদেরকেই ওষুধ দেওয়া হয়েছে। চীনের উহানেও এই ওষুধের ব্যবহার বেশি দেখা গিয়েছে। ওষুধ খেয়ে অনেকেই করোনার হাত থেকে বেঁচে ফিরেছেন বলে খবর রয়েছে। এদিকে আমেরিকার হোয়াইট হাউস সে দেশে করোনা চিকিৎসায় রেমডেসিভির ওষুধ ব্যবহারের অনুমতি দিয়েছে। এই ওষুধ করোনাভাইরাস রোগীদের দ্রুত পুনরুদ্ধার করতে সহায়তা করবে বলে মনে করা হচ্ছে।