“ড্রাগন চীন” কে শায়েস্তা করতে এবার রণক্ষেত্রের ব্লুপ্রিন্ট তৈরি করছেন শত্রুপক্ষের হাড় হিম করা অজিত দোভাল!

0

সমাচার ডেস্কঃ- ভারত এবং চীনের মধ্যে চলছে এখন এক ঠান্ডা লড়াই কারণ একদিকে চীনের ব্যবসা এবং বাণিজ্যের প্রধান মূলধন গুলো একে একে ফিরে আসছে ভারতে। যার প্রভাব পড়ছে আন্তর্জাতিক বাণিজ্যে।

 

গত শনিবার সিকিমের নাকুলায় দুই দেশের সেনার মধ্যে সংঘর্ষ হয়েছিল। ওই সংঘর্ষে দুই দেশের ১১ সেনা জওয়ান আহত হয়েছিল। এই খবর সোশ্যাল-মিডিয়ায়-ভাইরাল হয়ে যায় কয়েক মুহূর্তের মধ্যে। কিন্তু ভারত ও চীন সীমান্ত নিয়ে এর আগেও ডোকালাম বিবাদ বেঁধেছিল। সম্প্রতিকালে নেপালের সীমান্ত নিয়েও একটা উত্তেজনা রয়েছে যা অনেকটা করোনা পরিস্থিতির মধ্যে ভাববার বিষয়। কিন্তু এই সমস্ত বিষয়কে ফু দিয়ে উড়িয়ে দিতে চান অজিত দোভাল। কারণ তিনি পরিস্থিতিকে মোকাবেলা করেছেন নিজের হাতে তিনি দেখিয়ে দিয়েছেন তার বুদ্ধির মগজাস্ত্র একের পর এক শত্রু পক্ষ কে কিভেবে ধরাশায়ী করে দিয়েছে।

আর এর মধ্যে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল রোড ম্যাপ তৈরি করছেন।
উচ্চপদস্থ সুত্র অনুযায়ী, লাদাখের চুসুল আর দৌলত বেগ ওল্ডী সীমান্তে মঙ্গলবার আর বুধবার ব্রিগেডিয়ার স্তরে কথাবার্তা হয়েছিল, কিন্তু কোন সমাধান হয়নি। উল্লেখ্য, ৩ হাজার ৪৮৮ কিমি ভাগ করা সীমানার দুটি দেশই নিজের নিজের সিদ্ধান্তে অটল। চিনের অভিযোগ হল, ভারত তাদের সীমান্তে ঢুকে রাস্তা বানাচ্ছে।