কৃষি বিক্ষোভ , সারা ভারতে ৮ই ডিসেম্বর বন্ধের ডাক কৃষক সংগঠনের !

0

সমাচার ডেস্কঃ- কেন্দ্রের নয়া কৃষিবিল নিয়ে দুই মাস ধরে বিক্ষোভ করেছে কৃষিরা । কৃষি আইন বাতিলের দাবিতে কয়়েক মাস ধরে অনড় কৃষকরা । আগামীকাল ( ৫ ই ডিসেম্বর ) ফের কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনায় বসার কথা ছিল । কিন্তু তার আগেই কৃষি আইন বাতিলের দাবি নিয়ে সারা ভারত বন্ধের ডাক দিলেন কৃষকরা । এছাড়াও আরো একাধিক কর্মসূচির ডাক দিয়েছে কৃষকরা ।

করোনা পরিস্থিতি চলাকালীন কেন্দ্রীয় সরকারের নতুন কৃষি আইনের বিরুদ্ধে কয়েক মাস ধরেই দেশজুড়ে বিক্ষোভ প্রদর্শন করছেন কৃষকরা । এই নিয়ে বিশাল মিছিল প্রর্দশন করে পঞ্জাব, হরিয়ানা থেকে  দিল্লি আসেন কৃষক ৷ গতকালই কেন্দ্রীয় কৃষি মন্ত্রীর সঙ্গে বৈঠক করেন কৃষক সংগঠনের সদস্যরা  ৷ 

 ৮ ডিসেম্বরের বনধের অংশ হিসেবে হাইওয়ে টোল গেটগুলিতে অবরোধ করবেন কৃষকরা ৷ সরকারকে কোনও প্রকার টোল আদায় করতে দেওয়া হবে না বলে জানিয়েছেন তাঁরা ৷ আন্দোলনরত কৃষক সংগঠনের এক নেতা হরিন্দর সিং লোখওয়াল বলেন,‘‘আমাদের আন্দোলনে আরও লোক সামিল হবেন ৷’’  কৃষক সংগঠনের তরফে বলা হয়েছে, সরকারের সঙ্গে তাদের আলোচনায় তারা তিনটি আইন-ই প্রত্যাহারের দাবি জানিয়েছে ৷ কিন্তু সরকার আইন সংশোধনের প্রস্তাব দিয়েছে । যাতে চিড়ে ভেজেনি ।