USA IND পর পাশের বন্ধু রাশিয়া দাদাগিরি বন্ধ করলো অগণতান্ত্রিক চীনের! S-400 মিসাইলের সরবরাহতে জারি নিষেধাজ্ঞা

0

সমাচার ডেস্ক: ভারত চীন সম্পর্ক যত তিক্ত হয়েছে তো বিদেশের মাটিতে যেন পায়ের তলার মাটি হারিয়েছে চীন । একের পর এক দেশের সাথে সম্পর্ক নষ্ট হয়েছে চীনের। দক্ষিণ চীন সাগর থেকে আরম্ভ করে ভারত মহাসাগর সমস্ত ক্ষেত্রে নিজেদের আধিপত্য কে হারাতে হয়েছে চীনকে।

আর এর মধ্যেই এবার নিজের প্রতিবেশীর সজোরে ধাক্কা।  চীন আরও একটি বড়সড় ঝটকা খেলো। রাশিয়া মাটি থেকে হাওয়ায় আঘাত হানা S-400 মিসাইলের সরবরাহ আপাতত স্থগিত করে দিয়েছে।

যার ফলে চীনকে এবার ভুগতে হবে অনেকটাই। মাশুল দিতে হবে বিদেশের মাটিতে। তাদের একনায়কতন্ত্র কায়েম করার যে কুফল তার দিকে। কারণ নিজের দেশের মধ্যেই অ গণতন্ত্রের হাওয়ায় দম বন্ধ হয়ে আসে সাধারণ মানুষের।

সেখান থেকেই পুঞ্জিভূত ক্ষোভ ঘিরে ধরেছে তাদের। এর মানে এই যে, এবার চীন তাঁদের S-400 সিস্টেমের জন্য রাশিয়া থেকে জরুরী মিসাইল আপাতত পাচ্ছে না। ভারতের সাথে চলা উত্তেজনার মাঝে এটা চীনের জন্য বড়সড় ঝটকা।

যদিও, চীন এই কথা স্বীকার করছে না। চীনের সংবাদমাধ্যম UAWire এ বলা হয়েছে যে, ‘রাশিয়া মিসাইলের সরবরাহ আপাতত স্থগিত করেছে। এই সিদ্ধান্ত চীনের পক্ষেই, কারণ হাতিয়ারের ডেলিভারি প্রক্রিয়া অনেক জটিল ছিল।”