দুপুরে খাওয়ার পরের ঘুমে লুকিয়ে রয়েছে ভালো থাকার উপায়, জেনে নিন এক্ষুনি

0

দুপুরে খাওয়ার পর বিছানায় গিয়ে একটু ঘুম দিতে কেনা ভালোবাসে। যদিও এই ভাতঘুম নিয়ে অনেকের আছে আপত্তি। কিন্তু দুপুরের ঘুম সত্যিই ক্ষতি করে নাকি উপকারী তা জানার আগে জেনে নিন এর কারণ।

দুপুরে খাওয়াদাওয়ার পর কেন ঘুম পায় ? একটু বেশি খেলে শরীরে ইনসুলিনের মাত্রা ওঠানামা করে।প্যানক্রিয়াস বেশি ইনসুলিন উৎপন্ন করে। ইনসুলিন বেশি উৎপন্ন হলে দুটো বিষয় ঘটে। এই হরমোন আপনার মস্তিষ্কে গিয়ে বিপাক প্রক্রিয়ার মাধ্যমে সেরোটোনিন ও মেলাটোনিনে পরিণত হয়। এই মেলাটোনিন হলো ঘুমের হরমোন।

খুব ভারী খাবার খেলে তা হজম করতে শরীরের ৬০-৭৫ ভাগ শক্তি ব্যবহৃত হয়। এ শক্তি ক্ষয়ের জন্য আমাদের ঘুম পায়।

দুপুরের ঘুমের ফলে ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে থাকে। রাতের ঘুমের থেকে দুপুরের ঘুম হয় অনেক শান্তিতে।যদি মাথা গরম থাকে কোনো কারণে বা মন খারাপ থাকে, তাহলে দুপুরের ঘুম দরকার।সৃজনশীলতা বাড়াতে সাহায্য করে দুপুরে ঘুম। এই ঘুম বাড়ায় আপনার মনে রাখার ক্ষমতা। যারা দুপুরে অন্তত আধঘণ্টা ঘুমান, তাদের মস্তিষ্ক অন্যদের থেকে বেশি ক্ষুরধার হয়, এমনই উঠে এসেছে বেশকিছু গবেষণায়।