মহালয়ার একমাস পর ! ব্যতিক্রমী দুর্গা পুজো। ব্যতিক্রম ঘটতে পারে বিদ্যালয়ের পুজোর ছুটির তালিকা

অমিত সরকারঃআগামী বছর মহালয়ার একমাস পরে হবে পুজো। বেশির ভাগ স্কুলের একাডেমিক ক্যালেন্ডার আসতে পারে একাধিক রদবদল। শিক্ষকদের একাংশের মতে পূজার নির্ঘন্ট ঠিক করে দিয়েছে এবারের পরীক্ষা সূচি রদবদলের প্রক্রিয়া। আগামী বছর মহালয়ার 17 ই সেপ্টেম্বর। ষষ্ঠী 22 অক্টোবর। দূর্গা পূজার পরে লক্ষ্মীপুজো এবং তারপর কালীপুজো ভাইফোঁটা দিয়ে শেষ হয় পূজোর ছুটি।

প্রশ্ন এবার এখানে পূজো যদি দেরিতে আরম্ভ হয় তাহলে অনেকটাই পিছিয়ে যেতে পারে ছুটির তালিকা। শুরু হয়ে থাকে সাধারণত মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের টেস্ট পরীক্ষা। পঞ্চম থেকে নবম শ্রেণীর তৃতীয় পর্যায়ের মূল্যায়ন হয় নভেম্বরে। এখানেই দানা বাধছে একাধিক প্রশ্ন। পরীক্ষা কে যদি পরবর্তীতে পিছিয়ে দেওয়া হয় তবে পরীক্ষার্থীদের মধ্যে অনেকটা অসুবিধা সৃষ্টি হতে পারে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক মত বড় জায়গায় পরীক্ষার ক্ষেত্রে। সমাধান হিসেবে উঠে আসে বিভিন্ন মহল থেকে একটি প্রশ্ন যে এই পরীক্ষা কে যদি লক্ষ্মীপুজো কালীপূজো মাঝের অবকাশে নেওয়া যায় তবে পরীক্ষার্থীদের হয়তো অনেকটা সুবিধা হতে পারে। এখন কথা হচ্ছে তবে ছুটির তালিকা কি হবে?

সম্ভাবনা প্রবল। এখন একাডেমিক ক্যালেন্ডার এর ছুটির তালিকা কিভাবে অর্ডার আসে সেদিকে তাকিয়ে শিক্ষা মহল। ডিসেম্বরের শেষের দিকেই হয়তো এই ক্যালেন্ডারের তালিকা প্রকাশ হবে। সেখানেই পরিষ্কার হয়ে যাবে এ কিভাবে আসতে পারে ছুটির তালিকা। পরীক্ষার কর্মসূচি