৩৩ বার মাধ্যমিক পরীক্ষা দেওয়ার পর শেষ পর্যন্ত ‘বিজয়ী’ ৫১ বছরের নুরউদ্দিন!

0

সমাচার ডেস্ক: বিশ্বজুড়ে করোনা আজ অভিশাপ থেকে দাঁড়িয়েছে । তবে এই অভিশাপ যে কারো কাছে আশির্বাদ হবে তা ধারণার বাইরে। ঠিক এমনই ঘটেছে হায়দরাবাদের মহম্মদ নুরউদ্দিনের জীবনে।উনিশবার ম্যাট্রিক দিয়ে দিয়ে থামেন সুকুমার রায়ের সৎপাত্র গঙ্গারাম।এটা হয়তো সবার জানা ছিল।

কিন্তু নুরউদ্দিন দম এখন নতুন ইতিহাস সৃষ্টি করল ৩৩ তম বারে মাধ্যমিক পাশ করে নিজের আত্মবিশ্বাসের পরিক্ষা দিলেন। মাধ্যমিক বিজয় ঘিরে এখন তার পরিবারে চলছে গ্র্যান্ড সেলিব্রেশন। তবে তার মাধ্যমিক পাশের নেপথ্যেই করোনার আশীর্বাদ। ব্যাপারটা অদ্ভুত মনে হলেও একেবারে সত্যি। এমনকি স্বীকার করে নিয়েছেন খোদ নুরউদ্দিন।

সাম্প্রতিক সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে একটি ভিডিও য়। সেখানে তিনি বলেন ৩৩ বছরের সংগৃহীত অ্যাডমিট কার্ড, মার্কশিট সাজিয়ে বসে রয়েছেন এই ছাত্র।এর পাশাপাশি চলতি বছরের মাধ্যমিক পাশের মার্কশিট রয়েছে বৃদ্ধের হাতে। করোনা কারণে সব পড়ুয়াকে পাশ করিয়ে দেওয়ার সিদ্ধান্তের জন্য সেই ভিডিওতে ওই বৃদ্ধ ধন্যবাদ জানিয়েছেন তেলঙ্গানা সরকারকে।

নুরউদ্দিন বয়স ৫১ বছর , হায়দরাবাদের বাসিও। দীর্ঘ ৩৩ বছরে মাধ্যমিকে পরিক্ষা দিয়ে আসছে ‌ । তবে পরিক্ষা দিয়ে ছিলেন ১৯৮৭ সালে।৩২ বার পরিক্ষা দিয়ে ইংরাজিতে পাশ করতে পারেননি।প্রতিবারেই অকৃতকার্য হয়েছেন ইংরাজিতে। শেষ পর্যন্ত করোনা আবহে কারণে আজ মাধ্যমিক পাশ।