রেলের সংরক্ষিত কামরা থেকে প্রায় ২০০টি টিয়া পাখি উদ্ধার

0

হক জাফর ইমাম, মালদা: মালদা টাউন রেল স্টেশনের রেল পুলিশ গোপন সূত্রে খবর পেয়ে মঙ্গলবার রাতে ডাউন যোগবানী এক্সপ্রেসের সংরক্ষিত কামরায় তল্লাশি চালিয়ে প্রায় ২০০টি টিয়া পাখি উদ্ধার করে। যদিও এই ঘটনায় কাউকে ধরতে পারেনি তারা। রাতেই পাখিগুলি বন দপ্তরের হাতে তুলে দেয় রেল পুলিশ। জানা গিয়েছে মঙ্গলবার রাত্রি ৮টা নাগাদ, ডাউন যোগবানি এক্সপ্রেসট্রেনটি মালদা রেল স্টেশনে ঢুকলে রেল পুলিশ তল্লাশি শুরু করে। ট্রেনের একটি সংরক্ষিত কামরাতে রাখা দুটি বাক্স তাদের নজরে পড়ে।

দুটি বাক্স খুলে তারা দেখতে পান কাপড়ের টুপি পরানোর প্রয় ২০০টি টিয়া পাখি। কে বা কারা এই টিয়া পাখিগুলি পাচার করার চেষ্টা করছিল তাদের অবশ্য চিহ্নিত করতে পারেনি রেল পুলিশ। রাতেই উদ্ধার হওয়া পাখিগুলি বনদপ্তর হাতে তুলে দেয় রেল পুলিশ। অসুস্থতার কারণে বেশ কয়েকটি টিয়া পাখি মারা যায় বলে জানা গিয়েছে। এই ঘটনায় আর পি এফ ইন্সপেক্টর নিরজ কুমার বলেন,বর্ষার সময় বিহার এবং নেপালের সীমান্ত থেকে এই পাখিগুলি পাচার করা হয় মহানগরীর দিকে। গোপন সূত্রে খবর পেয়ে যোগবানি এক্সপ্রেস ট্রেনটি যখন মালদা রেল স্টেশনে ঢোকে তখন ট্রেনের কামরায় তল্লাশি চালিয়ে দুটিবাক্স নজরে পরে। কিছুক্ষণ অপেক্ষা করা হয় যদি পাখির সঙ্গে কে রয়েছে তাকে ধরার জন্য।

কিন্তু দীর্ঘক্ষন ওই বাক্সর কাছে কেউ আসেনি। এর পর চিৎকার করে যাত্রীদের জিজ্ঞেস করা হয় কিন্তু কেউ স্বীকার করেনি বাক্সগুলি কার। এরপর বাক্সগুলি খুলে দেখা হয়। সেখান থেকে উদ্ধার করা হয় মুখ ঢাকা অবস্থায় প্রায় ২০০ টি সবুজ রঙের টিয়া পাখি। তিনি বলেন, যাতে পাখিগুলি চিৎকার না করতে পারে সেই কারনে পাচারকারীরা পাখিগুলির মাথায় কাপড়ের টুপি পরিয়ে রেখেছিল। উদ্ধার হওয়া টিয়া পাখিগুলি বনদপ্তর এর হাতে তুলে দেওয়া হয়েছে। ঘটনায় পাচার চক্রের সঙ্গে কারা রয়েছে তা তদন্ত শুরু করেছেন পুলিশ।