চীনকে শিক্ষা দিতে দেশে চীনা কোম্পানিগুলোর ৫০টি বিনিয়োগ প্রকল্প বাতিল !

0

সমাচার ডেস্কঃ- দেশে চীনা চীনা কোম্পানিগুলোর ৫০টি বিনিয়োগ প্রকল্প বাতিল করল কেন্দ্র । প্রকল্প গুলি পুনর্বিবেচনা করে তার দেশিয় সংস্থাকে দেওয়া হবে । সীমান্তে চিন বড়বরতার পর থেকে চিনার প্রোডাক্ট বিরুদ্ধে বয়কটের ডাক দিয়েছে । বাতিল হয়ে চিনের বড় বড় কন্ট্রাকও।

নতুন বিনিয়োগ বিধিগুলোর লক্ষ্য করোনা প্রাদুর্ভাবের সময় চিনের বিস্তারবাদী বিষয়গুলো ঠেকানো । এখ বিতর্কিত সীমান্তে চিনের প্রবেশ ও সংঘর্ষ ।  দ্বিপাক্ষিক সম্পর্কের আরও অবনতি এবং অনুমোদন প্রক্রিয়াকে আরও বিলম্ব করতে পারে ; যে সংঘর্ষে ২০ ভারতীয় সেনা নিহত হয় ।

সীমান্ত সংঘর্ষের পর থেকে বিনিয়োগের আবেদনের ওপর প্রভাব সম্পর্কে জানতে চাইলে দিল্লির এক জ্যেষ্ঠ ভারতীয় সরকারী কর্মকর্তা বলেন, ‘এতে বিভিন্ন ছাড়পত্র প্রয়োজন। অন্যরা যেভাবে ভাবে আমরা এখন তার থেকেও আরও কিছুটা বেশি সতর্ক হয়েছি।’

সূত্র তিনটি রয়টার্সকে জানিয়েছে, গত এপ্রিলে নতুন নীতি প্রণয়ন হওয়ার পর থেকে বিনিয়োগ প্রশ্নে ৪০ থেকে ৫০টি চীনা কোম্পানির আবেদন জমা পড়েছে। তবে সেগুলো এখনো অনুমোদন পায়নি। পর্যালোচনাধীন পর্যায়েই তা আটকে আছে। চীনে ভারতীয় কনস্যুলেটে গিয়ে এর কারণ জানতে চাইছে কোম্পানিগুলো।

‘ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতা, প্রতিরক্ষা, রাষ্ট্রীয় সুরক্ষা ও জনশৃঙ্খলার জন্য মারাত্মক ক্ষতিকর’ হিসেবে অভিহিত করে এর আগে টিকটকসহ ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করে ভারত। জুনের ১৫ তারিখের ওই সংঘর্ষের পর ভারতজুড়ে চীনা পণ্য বর্জনের যে ডাক ‍ওঠে মোদি সরকার তার প্রেক্ষিতেই এই সিদ্ধান্ত নেয়।