৫-১০ লক্ষে দিতে হবে ১০%! ব্যক্তিগত আয় কর কমানোর দাবি বিশেষজ্ঞ মহলের

অর্থনীতির ঘোলা জলে বর্তমান সরকার নিজের অবস্থান স্পষ্ট করতে গিয়ে বারংবার কর সংস্কার ব্যাংকের বিভিন্ন সংস্কারের দিকে মনোযোগ দিয়েছেন। প্রশ্ন হচ্ছে বিরোধীরা বারবার একটি প্রশ্নবিদ্ধ করেছেন যে দেশে মন্দির মসজিদে অর্থনীতি কি সমান তালে চলছে? এই বিষয়ে মন মন্তব্য করতে গিয়ে বিভিন্ন মহলে উঠে এসেছে সেই আইকর প্রসঙ্গ। 

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম এবং বণিক সভা সিআইআই আয়োজিত ইন্ডিয়া ইকোনমিক সামিটে বিগত আয়কর সংস্কারের ওপর জোর দেওয়া হয়েছে। বৃহস্পতিবার প্রথম এই দাবির পক্ষে সওয়াল করেন শিল্পপতি আদি গোদরেজ। তার মতে -“সরকার কর্পোরেট সংস্থাগুলির জন্য কর কমিয়েছে এবার ব্যক্তিগত কমানোর সময়। রাজকোষের ঘাটতি সামান্য বাড়লেও সরকারের এটা করা উচিত। অর্থনীতিতে চাহিদা ফিরিয়ে আনার জন্য। “

“সরকার অনেক চেষ্টা করছে কিন্তু ব্যাংক ঋণ দিতে ভয় পাচ্ছে। শিল্পপতিদের নতুন বিনিয়োগ করতে এগিয়ে আসছেন না।”

ইনফ্রাস্ট্রাকচার এর ম্যানেজিং ডিরেক্টর হেমন্ত কানোরিয়া এই দাবি তোলেন।

বর্তমানে 10 লক্ষ টাকার মধ্যে ইনকাম করলে টুয়েন্টি পার্সেন্ট ট্যাক্স দিতে হয়। ১০ থেকে 20 লক্ষ টাকার মধ্যে ইনকাম করলে থার্টি পার্সেন্ট ট্যাক্স। এবং 20 লক্ষ থেকে দু’কোটি টাকার মধ্যে ইনকাম করলে ৩০ পার্সেন্ট ট্যাক্স দিতে হয়।

 কিন্তু বর্তমান প্রস্তাব অনুযায়ী 5 লাখ থেকে 10 লাখ টাকা ইনকাম করলে 10 পার্সেন্ট। এবং 10 থেকে 20 লক্ষ টাকা হলে 20শতাংশ এবং 20 লক্ষ থেকে দুই কোটি টাকা করলে 30%

 দু’কোটি টাকার বেশি করলে 35 পারসেন্ট দেবার প্রস্তাব দেওয়া হয়েছে।

 অন্যদিকে সুদ কমানো প্রত্যাশিতই ছিল শুক্রবার রিজার্ভ ব্যাংকের ঋণ নীতি ঘোষণা করবার সময় কেউ প্রত্যাশা করেননি অর্থনীতি বৃদ্ধি  নিয়ে তাদের পূর্বের অনুমান 6.9 শতাংশ থেকে এক লাফে 6.1 শতাংশে নামিয়ে আনা হবে। আর এতেই অনেকে আতঙ্কিত।