মে মাসেই দেশে Covid-19 আক্রান্তের সংখ্যা ছিল ৬৪ লক্ষ : সমীক্ষা

0

সমাচার ডেস্ক:বিশ্ব জুড়ে করোনা মহামারী এক বিশাল আকার ধারণ করেছে। বর্তমান দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৬৪লক্ষ্যের বেশি, করোনা আক্রান্ত এতটাই বেরেছে যে করোনা অক্রন্তর দিক থেকে ভারই প্রথমে থাকবে।সবথেকে বেশি করোনা আক্রমণ এর হার গ্রামাঞ্চলে সব থেকে বেশি ।যুব সমাজ এ যার প্রভাব সব থেকে বেশি।ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআরের (ICMR)করা সেরো সার্ভেতে উঠে এল এমনই সব চাঞ্চল্যকর তথ্য।

দেশজুড়ে হওয়া ওই সেরো সার্ভেতে বলা হয়েছে, মে মাসে গ্রামীণ এলাকার প্রাপ্তবয়স্কদের মধ্যে সেরোপজিটিভিটি ৬৯.৪ শতাংশ। অর্থাৎ গ্রামের এলাকার প্রাপ্তবয়স্কদের মধ্যে প্রায় ৭০ শতাংশের শরীরেই মিলেছে  করোনার অ্যান্টিবডি। শহরের বসতি এলাকায় এই সেরোপজিটিভিটি ১৫.৯ শতাংশ এবং শহরের অন্য অঞ্চলে সেরোপজিটিভিটি ১৪.৬ শতাংশ। সমীক্ষায় বলা হয়েছে, যে সমস্ত জেলায় মে মাস পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা শূন্য বা একেবারে কমের দিকে ছিল, সেই জেলাগুলিতে আরও বেশি পর্যবেক্ষণ এবং আরও বেশি পরীক্ষার প্রয়োজন। স্পষ্টতই এই এলাকাগুলিতে যে করোনা পরীক্ষা কম হয়েছে, তারই উল্লেখ পাওয়া গিয়েছে ওই সমীক্ষায়।

দেশের বিভিন্ন প্রান্তে সমীক্ষা চালাই আইসিএমআর।গত দুই মাস আগে এই রিপোর্ট আসার কথা ছিলো কিন্তু প্রকাশ পাই গত বৃহস্পিবার ।সমীক্ষায় একের পর এক চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে এসেছে। সেরো সার্ভেতে দাবি করা হয়েছে, সম্ভবত মে মাসেই দেশের মোট প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ০.৭৩ শতাংশ মানুষ এই ভাইরাসের কবলে পড়েছিলেন।

দেশে মোট করোনা আক্রান্ত সংখ্যা ৬৪ ,লক্ষ্যSARS-CoV-2’র সংক্রমণ সবচেয়ে বেশি হয়েছিল ১৮-৪৫ বছর বয়সের নাগরিকদের মধ্যে। এই বয়সের নাগরিকদের সেরোপজিটিভিটি ৪৩.৩ শতাংশ।