মস্কো বৈঠকের আগেই লাদাখ সীমান্তে ২০০ রাউন্ড গুলি চলেছে!

0

সমাচার ডেস্ক:মাত্র ৩০০ মিটারের ব্যবধানে।সমস্ত নিষেধাজ্ঞা লঙ্ঘন করে সেদিন ১০০-২০০ বার গুলি চালিয়েছে ভারত-চিনের বাহিনী ।ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং চিনের বিদেশমন্ত্রী ওয়াং ইর মস্কো বৈঠকের ঠিক দু’দিন আগে চূড়ান্ত উত্তেজনা তৈরি হয়েছিল লাদাখ সীমান্তে।

সর্বভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসকে এক সরকারি আধিকারি জানিয়েছেন,”ওইদিন ১০০ থেকে ২০০ বার গুলি চলেছে সীমান্তে। দু’পক্ষই তিন এবং চার নম্বর ফিঙ্গার দখলে মরিয়া ছিল। চিনা বাহিনীর চলাচল দেখার জন্য ভারতীয় সেনা পোস্ট তৈরি করলেই উত্তেজনা বাড়ে।

সব মিলিয়ে বলা যায় সেপ্টেম্বরের প্রথম থেকেই লাদাখ সীমান্তে ভারত ও চীনের মধ্যে আবহাওয়া উত্তপ্ত ছিলো।সীমান্তে গুলি চলেছে একাধিক বার।৭ সেপ্টেম্বর প্রথম গুলি চলে চেসুল সাব সেক্টরে।কিন্তু পরের দিন প্যাংগংয়ের উত্তরে অবস্থা ঘোরালো হয়ে দাঁড়ায়। ৮ সেপ্টেম্বর ১০০ রাউন্ড গুলি চলেছে সেখানে।তবে দুই পক্ষের প্রতিরক্ষামন্ত্রী এবং বিদেশমন্ত্রী কথাবার্তা শুরু হতেই উত্তেজনা প্রশমিত হয়েছে, বলছেন নাম প্রকাশে অনিচ্ছুক ওই আধিকারি।

তিনি জানাচ্ছেন, দুই পক্ষের শীর্ষ কমান্ডাররাই খুব শিগগির মুখোমুখি বসবেন। এই দ্বিপাক্ষিক বৈঠকে উপস্থিত থাকবেন বিদেশমন্ত্রকের প্রতিনিধি।

তিনিই জানিয়েছে চেসুলে ভারত পোস্ট দখলের আগে অনেকটাই সুবিধেজনক অবস্থায় ছিল চিন। কিন্তু এখন পরিস্থিতি ঘুরে গিয়েছে। চার নং ফিঙ্গারটি ভারতের দেখলে।কিন্তু প্রতিমুহূর্তে পরিস্থিতির দিকে নজর রাখতে হচ্ছে।