বড় খবরঃ ISRO-র বড় সাফল্য,চাঁদের মাটিতে জলের অস্তিত্বের খোঁজ দিল চন্দ্রযান -২ এর অরবিট

0

সমাচার ডেস্ক : ইসরোর (ISRO)পাঠানো চন্দ্রযান-২ সফল না হলেও ,চন্দ্রযান-২ অভিযানের সুফল এখনও পেয়ে চলেছে ইসরোর বিজ্ঞানীরা ।চাঁদের বুকে নামতে গিয়ে ব্যর্থ হয় ল্যান্ডার ‘বিক্রম’।কিন্তু চন্দ্রযান-২ এর অরবিটার এখনও ঘুরে বেড়াচ্ছে  চাঁদের কক্ষপথে।

চন্দ্রযান-২ অরবিটার  চাঁদের মাটিতে খুঁজে পেয়েছে হাইড্রক্সিল ও জলের অণু। চাঁদের ২৯ থেকে ৬২ ডিগ্রি উত্তর অক্ষাংশে ওই নমুনা পাওয়া গিয়েছে। নিঃসন্দেহে এই খোঁজে আগ্রহী ও উৎসাহী হবে ইসরোর বিজ্ঞানীরা।

নতুন খোজের কথা প্রকাশ পেয়েছে জার্নাল ‘কারেন্ট সায়েন্স’-এ সেখানেই জানানো হয়েছে চন্দ্রযান-২-এর নয়া পর্যবেক্ষণের কথা। জানা যাচ্ছে, অরবিটারে থাকা ইনফ্রারেড স্পেকট্রোমিটার চাঁদের তড়িৎচুম্বকীয় বর্ণচ্ছটা বিশ্লেষণ করে এই তথ্য পেয়েছে। উদ্দেশ্য ছিল চাঁদে কোন ধাতু কী পরিমাণে রয়েছে তা বোঝা। আর সেটা করতে গিয়েই প্রাপ্ত তথ্য থেকে মিলেছে হাইড্রক্সিল ও জলের অণু।

প্রসঙ্গত চন্দ্রযান-২ চাঁদের বুকে অবতরণের সময় গতির সমস্যায় ল্যান্ডার বিক্রম ভেঙে পড়ে। যদিও এই ব্যর্থতার কথা ভুলে গিয়ে চন্দ্রযান-৩  পাঠানোর লক্ষ্যে এগিয়ে চলেছে।জানা গিয়েছে, চন্দ্রযান-৩ যানে কেবল ল্যান্ডার, রোভার থাকবে। চন্দ্রযান-২-এর অরবিটারই ওই যানের অরবিটারের কাজ করবে।